নখের চারপাশে চামড়া উঠার কারণ ও করণীয়।

নখের চারপাশে চামড়া ওঠার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। বেশিরভাগ মানুষের ক্ষেত্রে এটি সমস্যার কারণ হয় না। তবে যখনই এই উঠে যাওয়া চামড়া ছেঁড়ার চেষ্টা করা হয়, তখনই ঘটে বিপত্তি।

এক্ষেত্রে চামড়া তুলে ফেলা স্থানে ব্যথা হয়। আবার কখনও কখনও এই চামড়া ছিঁড়ে ফেলা সংক্রমণের কারণও হয়ে দাঁড়ায়। বিশেষ করে ডায়াবেটিসে আক্রান্ত এমন ব্যক্তির ক্ষত হতে ইনফেকশন এমনকি পচন ধরার ঝুঁকিও দেখা দিতে পারে। আমাদের আঙুলের অগ্রভাগে শরীরের অনেক গুরুত্বপূর্ণ নার্ভ থাকে। তাই নখের আশপাশ থেকে ওঠা চামড়া ছিঁড়লে নার্ভগুলো ক্ষতিগ্রস্ত হয়ে বিপদ বাড়াতে পারে।

বিশেষজ্ঞদের মতে, নখের পাশে মড়া চামড়া ওঠার বেশ কয়েকটি কারণের মধ্যে অপরিষ্কার নখ, অনেক বেশি পানি দিয়ে কাজ করা এবং বারবার সাবান দিয়ে হাত ধোয়া, শরীরে পুষ্টি বা ভিটামিনের অভাব অন্যতম।

নখের পাশে সামান্য চামড়া উঠলে সেই চামড়া ছিঁড়ে ফেলার চেষ্টা করেন অনেকেই। আর এই চামড়া তুলে ফেলার পরেই সমস্যার সম্মুখীন হতে হয় অনেককে। চামড়া ছিঁড়ে ফেলার সময় মরা চামড়ার সাথে অনেকটা ভালো চামড়াও ছিঁড়ে যায়। যার ফলে উক্ত স্থানে ক্ষত ও ব্যথার সৃষ্টি হয়। নখের আশপাশে চামড়া উঠলে কিভাবে চামড়ার ব্যবস্থা নিবেন সে বিষয়ে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরী। তাহলে জেনে নিন এই বিষয়ে করণীয় সম্পর্কে–

★ এই সমস্যা দেখা দিলে প্রথমে মরা বা উঠে আসা চামড়ার অংশ সাবধানে নেইল কাটার দিয়ে কেটে ফেলবেন। তবে চামড়াটুকু কাটার সময় খেয়াল রাখবেন, যেন কোন রকম ক্ষতের সৃষ্টি না হয়।

★ নখের পাশে উঠে আসা এই চামড়াগুলো মৃতকোষ। নিয়মিত নখের পরিচর্যা করলে চামড়া মরার সম্ভাবনা অনেক কমে যায়। এতে করে সহজে চামড়া উঠবে না। লক্ষ্য করে দেখবেন অপরিষ্কার নখের পাশেই চামড়া ওঠার প্রবনতা বেশি দেখা যায়।

★ নখের মধ্যেও মরা চামড়া বেড়ে উঠতে পারে। এই চামড়াগুলো খুব সাবধানে ছেঁটে ফেলতে হবে। মনে রাখবেন, নখের ভিতরের চামড়া কখনও টেনে ছিঁড়বেন না। এতে নখের ভিতর ব্যথা এবং ক্ষতের পরিমাণ বেশি হতে পারে। এমনকি ইনফেকশনও হয়ে যেতে পারে।

★ নখ বেশি শুষ্ক থাকলে কিউটিকেল অয়েল ব্যবহার করতে হবে। এই অয়েল ব্যবহারের ফলে নখের আশপাশে চামড়া ওঠার সমস্যা কমে যাবে এবং ত্বক নরম থাকবে।

[কিউটিকেল অয়েল তৈরি ও ব্যবহার পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন পরবর্তী পোস্টে]

★ মেয়েরা নখে নেইলপলিশ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকবেন। নেইলপালিশে থাকা কেমিক্যাল নখ এবং নখের আশপাশের পাতলা ত্বকের ক্ষতির কারণ হতে পারে।

★ অনেক সময় নখের কোণে ময়লা জমে থাকে। এক্ষেত্রে হালকা গরম পানিতে হাত ও পা কিছুক্ষণ ডুবিয়ে রেখে ব্রাশ দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

★ বেশি পানির কাজ করা যাবে না। আর করলেও হ্যান্ড গ্লাভস ব্যবহার করবেন। হাত ধোয়ার পরে ভালোভাবে হাত মুছে নিয়ে পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে নখের আশপাশের ত্বকগুলো শুষ্ক হবে না।

★ শরীরের সার্বিক পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরনের দিকে লক্ষ্য রাখতে হবে। সুষম খাবার ও পর্যাপ্ত পানি পান করুন।যদি  উপরের নিয়মগুলো মানার পরেও যদি চামড়া ওঠার প্রবণতা থেকে যায়, তাহলে বুঝে নিতে হবে আপনার শরীরে ভিটামিনের অভাব আছে। এক্ষেত্রে দ্রুত ডাক্তারের পরামর্শ নিয়ে সুচিকিৎসা করাতে হবে।

★ সাবধান থাকার পরও যদি চামড়া উঠে এবং ক্ষত বা ব্যথার সৃষ্টি হয় তাহলে ডাক্তারগণ অ্যান্টিবায়োটিক মলম ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন।

সুস্থ্যতার জন্য সতর্কতার বিকল্প কিছু নেই। আসুন সতর্ক থাকি এবং নিজের প্রতি যত্নবান হই।

 

–Rumel Rahman

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *