টয়লেটে মোবাইল ব্যবহার করে নিজের কত বড় ক্ষতি করছেন

আপনি কি টয়লেটে ফোন ব্যবহার করেন? কমোডে বসে চোখ বুলাতে থাকেন ফেসবুক, গুগল বা মেসেঞ্জারে ? তাহলে আপনি নিজের অজান্তেই ডেকে আনছেন অনেক বড় বিপদ! বিশেষজ্ঞদের মতে, বাথরুমে ফোন ব্যবহারের ফলে শরীরে বড় বড় রোগ এমনকি প্রাণঘাতি রোগও বাসা বাঁধতে পারে।

কি কি সমস্যা হতে পারেঃ

• স্মার্টফোন নিয়ে টয়লেটে গেলে অজান্তেই অনেকে বেশি সময় কাটিয়ে ফেলেন। এতে চাপ পড়ে মলদ্বারে। এর ফলে অর্শ্বের আশঙ্কা বেড়ে যায়।

• শুধু অর্শই নয়, দীর্ঘক্ষণ টয়লেটে বসে থাকার ফলে মলদ্বারের শিরার উপরেও চাপ পড়ে। সেখানেও প্রদাহ হতে পারে। এতে মলদ্বারের অন্য ধরনের অসুখের আশঙ্কাও বেড়ে যায়।

• মোবাইলে মনোযোগী হওয়ার কারণে পায়খানা ক্লিয়ার হয় না। এতে করে ভিতরে বর্জ্য থেকে যায়। আর এই থেকে যাওয়া বর্জ্য কোলন ক্যান্সারের অন্যতম কারণ বলে গবেষণায় প্রমাণিত।

• পায়খানা ক্লিয়ার না হলে খাবারে বদ হজম হয়ে থাকে এবং এর ফলে গ্যস্ট্রিক, আলসারের সমস্যা আপনাকে চরম মাত্রায় ভুগাতে পারে।।

ঠিকভাবে হাত না ধোয়া বা টয়লেট ব্যবহারের সময় সেই জায়গায় মোবাইল রাখার ফলে এর মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়তে পারে সালমোনেল্লা, ই.কোলাই, সিগেল্লা এবং ক্যামফাইলোব্যাকটরের মতো মারাত্মক ব্যাকটেরিয়া।

• ফোনের টাচস্ক্রিনে গ্যাসট্রো এবং স্ট্যাপের মত ক্ষতিকর ভাইরাস জন্মাতে পারে বলেও মত বিশেষজ্ঞদের।

তাই আসুন ক্ষতিগ্রস্ত হওয়া থেকে নিজেকে রক্ষা করি। সামান্য সময় মোবাইল ব্যবহার থেকে নিজেকে বিরত রেখে নিজের প্রাণ ও সুস্থতা নিশ্চিত করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *