ও- রক্তের প্রয়োজনে রক্তদাতার বি- রক্তদান । উপকৃত হলো দুজন রোগী ।

গর্ভবতী রোগী। হঠাৎ পানি ভাঙা এবং প্রসব ব্যথা শুরু হয়। গর্ভবতী মা ও সন্তানকে বাঁচাতে জরুরী ভিত্তিতে সিজার করতে হবে। অসচেতন পরিবার আগে থেকে রক্তদাতা প্রস্তুত রাখেনি। এমন অবস্থায় এগিয়ে এলো প্রতিবেশি। হঠাৎ কল দিয়ে বলেন, ভাইয়া ও- রক্ত লাগবে রোগীর অবস্থা শোচনীয়। আমার কাছে বি- ডোনার আছে। প্রয়োজনে এক্সচেঞ্জ দিতে পারবো।

বি- রক্তের প্রয়োজনে স্বেচ্ছাসেবী হৃদয় ভাই পোস্ট করেছিলেন কিন্তু রক্তদাতা খুঁজে পাচ্ছিলেন না। এমতাবস্থায় ব্লাড ব্যাংকে খোঁজ নিয়ে জানতে পারি ও নেগেটিভ রক্ত রিজার্ভ আছে।

আল আমিন ভাইয়ের B- রক্তদানের মুহূর্ত।

এমতাবস্থায়, আল আমিন ভাইয়ের বি নেগেটিভ রক্ত নিয়ে তার রোগীকে ও নেগেটিভ রক্ত পেতে সহায়তা করা হয় এবং তার দানকৃত রক্ত অন্য রোগীকে দেওয়ার মাধ্যমে একসাথে দুইজন রোগীকে সহায়তা করতে সক্ষম হয়েছি।

সকলে রোগীর সেবায় এগিয়ে আসুন। আপনার দানকৃত এক ব্যাগ রক্ত বাঁচাতে পারে একজন বা একাধিক অসহায় রোগীর জীবন । আপনার রক্ত হতে পারে একজন নবজাতকের সুস্থভাবে দুনিয়াতে আসার উসিলা।

রক্তদানের মাধ্যমে শুধুমাত্র রোগীর উপকার হয় এমনটাই নয় । রক্তদানের মাধ্যমে সুস্থতা নিশ্চিত করা যায় রক্তদাতার। 

রক্তদানের সময় একজন রক্তদাতার শরীরে হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি, ম্যালেরিয়া, সিফিলিস ও এইডস এর জীবাণু আছে কি না সেটা নির্ণয় করা হয়। এই পরীক্ষাগুলো যেমন ব্যয়বহুল ঠিক তেমনই মরণব্যাধিও।

আসুন রক্তদানের মাধ্যমে নিজের সুস্থতা নিশ্চিত করি এবং রোগীকে সুস্থ হতে সহায়তা করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *