রাতের সেবক আইয়ুব আলী চাচা ।

পেশায় একজন রিক্সাচালক। ১২ সদস্যের পরিবার নিয়ে থাকেন রাজশাহীর কাশিয়াডাঙ্গা এলাকায়। আর্থিক অভাবে পড়ালেখা করাতে পারেন নি তার বাবা মা। পাকিস্তান আমলে লেখাপড়াটা মাত্র ১ম শ্রেনি পর্যন্ত করতে পারলেও ব্যবহার এবং ভাষায় বেশ মার্জিত। কথা বললে মনে হয় বেশ শিক্ষিত ব্যক্তি তিনি। এতক্ষণ যার কথা বলছিলাম তার নাম মোঃ আইয়ুব আলী। বয়স ৬২ বছর। কারও কাছে পরিচিত আবু চাচা নামে কারও কাছে আবু ভাই। প্রতিরাতে সেবা দিতে ছুটে চলেন নগরীর এপাশ থেকে ওপাশে। তবে গভীর রাতে বেশি থাকেন মহানগরীর লক্ষ্মীপুর এবং মেডিকেল এলাকার আশেপাশে। তার ভাষ্যমতে রাতে রোগীর প্রয়োজনে অনেকেই মেডিকেল থেকে লক্ষ্মীপুর আবার লক্ষ্মীপুর থেকে মেডিকেলে যাতায়াত করে থাকেন।

গভীর রাতে আবু চাচার রিক্সায় ভ্রমণের দৃশ্য ।


তাদের যাতায়াত সেবা দিয়ে থাকেন তিনি। রাতে দূরের ভাড়া খুব কম মারেন এই একটি কারণে। প্রতিদিন সন্ধ্যা থেকে ভোর ৬ টা পর্যন্ত রিক্সা চালান তিনি। অনেক বিপদগ্রস্ত লোককে রাতে মেডিকেলে নিয়ে আসেন তিনি। আবার রিক্সা না পাওয়ার কারণে যারা রাস্তায় দাঁড়িয়ে থাকেন তাদের পৌঁছে দেন নিজ গন্তব্যে।

 

স্বাস্থ্যসেবা ও রক্তদাতার সন্ধান পেতে  নিচের লিংকে ক্লিক করে রেজিষ্ট্রেশন করুনঃ

https://roktobondhon.com/registration

 

ই চলাচলের সময় মাঝে মাঝেই পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে। তার ভাষ্যমতে কিছুদিন আগে রাত আড়াইটার দিকে ষ্টেশন এলাকা থেকে যাত্রী নিয়ে আসছিলেন। নগরীর বন্ধগেট এলাকায় পড়েন ছিনতাইকারীর পাল্লায়। ছিনতাইকারী থেকে যাত্রীকে বাঁচাতে রিক্সা নিয়ে জোরে টান দিলে রিক্সা উল্টে যায়। ছিনতাইকারী কিছু নিতে না পারলেও মাজায় মারাত্মক আঘাত পান তিনি এবং ক্ষতিগ্রস্ত হয় তার রিক্সা।

এসব দূর্ঘটনার সংশয় থাকলেও রাতের যাত্রীদের তাদের গন্তব্যে পোঁছে দেওয়া বা অসুস্থ কোন ব্যক্তিকে হাসপালে পৌঁছে দেওয়াটা তার কাছে আনন্দের ও সৌভাগ্যের। আবার রোগীর আত্মীয়দের প্রয়োজনে মেডিকেল থেকে লক্ষ্মীপুর বা লক্ষ্মীপুর থেকে মেডিকেলে নিয়ে যাওয়া আর নিয়ে আসাটাও তার কাছে গর্বের। অনেক সময় আর্থিক সমস্যায় থাকা বিপদগ্রস্ত ব্যক্তিকে বিনামূল্যে সেবা দিয়ে থাকেন তিনি। তার মতে, ‘বিপদে সাহায্য না করলে কেমন মানুষ আমরা’। আর এইসেবার টানেই রাতের রাজশাহীতে রিক্সার মাধ্যমে সেবা দিতে দেখা যায় আইয়ুব আলী আবু চাচাকে।

এমন মানুষ আছে বলেই গভীর রাতে রোগী পাচ্ছে যাতায়াত সেবা। আর দূর গন্তব্য থেকে আসা যাত্রীরা নিরাপদে পৌঁছাতে পারে নিশ্চিন্তে নিজ গন্তব্যে।

ভালো থাকুক আইয়ুব চাচা আর বেঁচে থাকুক মানবতা।

 

Rumel Rahman 

Roktobondhon.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *